মাস্ক সম্বলিত গাছের নাম দেয়া হয়েছে মাস্ক গাছ

চট্টগ্রাম প্রতিনিধি :

মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ব্যতিক্রমী এই মাস্ক গাছ লাগিয়েছে চট্টগ্রামের ডবলমুরিং থানা।

মানুষ বিনামূল্যেই এই গাছ থেকে নিতে পারবে রঙ বেরঙের সব মাস্ক।

আজ শনিবার সকালে বিট পুলিশিং ডে উপলক্ষে ব্যতিক্রমী এই উদ্যোগের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ। 

এসময় উপস্থিত ছিলেন ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন, পিআই (ডবলমুরিং) মো. রফিকুল ইসলাম, পরিদর্শক (তদন্ত) মাসুদ রানা, বিট অফিসার (দক্ষিণ আগ্রাবাদ) এস আই অর্ণব বড়ুয়া প্রমুখ।মো. আব্দুল ওয়ারীশ বলেন, ‘এখন করোনা সংক্রমণ অনেক বেড়ে গেছে। এ অবস্থায় মাস্ক পরা জরুরি। গাছের কাঠামোতে মাস্ক রেখেছি, যাতে মানুষ মাস্ক বেচে নিতে পারে। প্রতেকে মাস্ক পরলে সংক্রমণ কমানো যাবে।

’তিনি বলেন, ‘করোনার বিস্তার রোধে পুলিশের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। একদিন করোনা চলে যাবে। কিন্তু পুলিশের এসব অসাধারণ উদ্যোগের কথা মানুষ মনে রাখবে।’পরে পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করেন নগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ।ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন জানান, বিট পুলিশিং ডে উপলক্ষে মানুষের মাঝে মাস্ক পরার সচেতনতা বাড়াতেই এই মাস্ক ট্রি।

ওসি মহসীন বলেছেন, ডবলমুরিং থানার ৬টি বিটের মোট ১০টি স্পটে এসব গাছ লাগানো হয়েছে। প্রাথমিক পর্যায়ে প্রতিটি গাছে এক হাজার করে মোট ১০ হাজার মাস্ক থাকবে। প্রদেয় মাস্কের মধ্যে কাপড় ও সার্জিক্যাল দুই ধরনের মাস্কই থাকবে। পর্যায়ক্রমে এক লাখ মাস্ক বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, যে ১০টি স্পটে মাস্ক গাছ লাগানো হয়েছে সেগুলো হলো— আগ্রাবাদ বাদামতলি মোড়, ব্যাপারীপাড়া, মহুরিপাড়া, পাঠানটুলী, মুনসুরাবাদ, দেওয়ানহাট, মিস্ত্রিপাড়া, হাজীপাড়া, পাঠানটুলী, দক্ষিণ আগ্রাবাদ, প্রতীকি গাছগুলো এখানেই থাকবে। মাস্কও এখানে ঝুলানো থাকবে। পথচারীরা প্রয়োজন অনুযায়ী বিনামূল্যে এখান থেকে মাস্ক নিতে পারবেন।