বাসা বাড়িতে বাতি নিভানো থাকলেই চুরি করে বাবুল : কোতোয়ালী থানায় গ্রেপ্তার

নগর প্রতিবেদক :

কোন বাসা বাড়িতে বাতি না জ্বললে সেখানেই চুরির টার্গেট করে মোহাম্মদ বাবলু প্রকাশ বাবুল। সারাদিন ঘুমিয়ে থেকে রাত নামলেই চুরি করতে বেড়িয়ে পড়ে এই চোর বাবুল।

বুধবার (৮ সেপ্টেম্বর) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার সৈন্যের টেক এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে চোরাই মালামাল কেনা তার অপর সহযোগীকেও গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তাররা হলেন— ফেনীর সোনাগাজী থানার হাজিপুরের নাদু মিয়ার ছেলে মোহাম্মদ বাবলু প্রকাশ বাবুল (২৮) এবং রাউজান উপজেলার দক্ষিণ দেওয়ানপুর এলাকার বাবলু দে’র ছেলে উত্তম দে (৩৮)।

এ সময় তাদের কাছ থেকে চুরি করা স্বর্ণালঙ্কার, নগদ ৪ হাজার ৬৪০ টাকা, ১টি এলইডি টিভি, ১টি ব্লেন্ডার মেশিন ও বিভিন্ন চোরাই মালামাল উদ্ধার করা হয়।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দিন বলেন, বাবুল অনেক বছর ধরে চুরির কাজে জড়িত। সে রাতের বেলায় বিভিন্ন এলাকায় টহল দিয়ে সুযোগ বুঝে চুরি করে। চুরির কারণে জেলে গেলে বাড়িওয়ালা তাকে বাসা ছাড়তে নোটিশ দেয়। এতে সে ক্ষিপ্ত হয়ে ওই বাড়িওয়ালার বাসায়ও চুরি করে। প্রতিবার জেলে গিয়ে জামিনে বেরিয়ে আবারো চুরিতে জড়িয়ে পড়ে সে। বিগত ৫ বছর ধরে নগরের বিভিন্ন স্থানে প্রায় ৩৫০টিরও বেশি চুরির সাথে জড়িত সে। বাবুলের বিরুদ্ধে একাধিক চুরির মামলা রয়েছে বলে জানান ওসি।

পুলিশ জানায়, গত ১৩ মে থেকে ২৯ জুলাই পর্যন্ত পৃথক সময়ে তিনটি বাসা বাড়িতে বিভিন্ন কৌশল অবলম্বন করে চুরি করে বাবুল। তিনটি বাসা থেকে প্রায় নগদ ২ লাখ ৪৮ হাজার টাকা, ২৮ ভরি স্বর্ণালঙ্কার ও বিভিন্ন সরঞ্জাম চুরি করে নিয়ে যায়।

চুরি করে ওই পরে চোরাই মালামাল বিক্রি করে দেয় উত্তম দে নামে এক ব্যবসায়ীর কাছে। তবে শেষ রক্ষা হয়নি তাদের; ধরা পড়তে হয় পুলিশের হাতে।

ভুক্তভোগীরা কোতোয়ালী থানায় মামলা করলে পুলিশ অভিযান নেমে প্রথমে বাবুল ও চোরাই মালামাল কেনা তার অপর সহযোগী উত্তম দে’কে গ্রেপ্তার করা হয়। এর আগেও অনেকবার বাবুলকে গ্রেপ্তার করে পুলিশ।