দক্ষিণ চট্টগ্রামসহ দেশের অনেক গ্রামে সোমবার ঈদ উদযাপিত

নিজস্ব প্রতিবেদক :

দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়া, বাঁশখালী উপজেলার অর্ধশতাধিক গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে আজ সোমবার (২ মে)। মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এই ঈদ উদযাপন করছেন।

জানা যায়, দক্ষিণ চট্টগ্রামের অন্যতম সুফি সাধক হযরত মাওলানা মোখলেছুর রহমান (রা.) দীর্ঘ ২০০ বছর আগে এ নিয়মের প্রবর্তন করেন। তার মুরিদান সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা তখন থেকেই সৌদি আরবের সময় অনুযায়ী রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে থাকেন। সে হিসেবে আজ সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন তারা।এ দরবার শরীফের মুরিদরা সৌদি আরবের সাথে সঙ্গতি রেখে একদিন আগে থেকে রোজা পালন শুরু করেছিলেন। সেই অনুযায়ী গতকাল (রোববার) তাদের ৩০ রোজা পূর্ণ হয়েছে।

সাতকানিয়ায় মির্জাখীল দরবার শরিফে ঈদের প্রধান জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। এই ঈদ জামাতে ইমামতি করেন ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান।

মির্জাখীল দরবার শরিফের মুখপাত্র শাহজাদা ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান বলেন, ‘ আজ সোমবার পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। দেশের ও প্রবাসের সব মুসলমানদেরকে জানাই ঈদ মোবারক। দুই বছর পর করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার ঈদ জামাত সকলের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন এলাকা থেকে দরবার শরীফের অনুসারীরা ঈদ জামাতে অংশ নিতে দরবারে এসেছেন।

এদিকে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে দরবার শরীফের মুরিদরা ঈদের নামাজ আদায়ের জন্য দরবার শরীফে এসেছেন সোমবার সকালে দলে দলে।গত দুই বছর করোনার কারণে তাদের বাইরের মুরিদদেরকে নিজ নিজ এলাকায় ঈদের নামাজ আদায়ের জন্য বলা হয়েছিল। এমনকি তাদেরকে ঈদের নামাজ আদায়ের জন্য দরবার শরীফে আসতে নিষেধও করা হয়েছিল।

মির্জারখীল দরবার শরীফ সূত্র জানা যায়, সাতকানিয়ার মির্জারখীল ইউনিয়ন, এঁওচিয়া ইউনিয়নের গাটিয়াডেঙ্গা, মাদার্শা, খাগরিয়া ইউনিয়নের মৈশামুড়া, পুরানগড় ইউনিয়ন, চরতি ইউনিয়নের সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, বড়হাতিয়া, এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে বসবাসকারী এই দরবারের অনুসারীরা সোমবার ঈদ উল ফিতর উদযাপন করছেন।

এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জারখীল দরবার শরীফের মুরিদরাও আজ সোমবার ঈদুল ফিতর উদযাপন করছেন।