লঘুচাপের কারণে চট্টগ্রামসহ সব সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

চট্টলা ডেস্ক :

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ায় চট্টগ্রামসহ দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পাশাপাশি উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এর ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে এক বার্তায় জানিয়েছেন, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারাদেশে বিশেষ করে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত বাড়তে পারে। রাজধানীসহ অন্যান্য অঞ্চলেও মেঘলা আকাশের সঙ্গে বৃষ্টিপাত বাড়তে পারে।

তিনি আরও জানান, রোদের দেখা মিললেও মাঝেমধ্যে আকাশ মেঘাচ্ছন্ন হতে পারে। সেই সঙ্গে হালকা দমকা হাওয়া ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।