চট্টগ্রামে প্রযোজক-পরিচালক, শিল্পী ও কলাকুশলীদের আলোচনা সভা অনুষ্ঠিত

রুমেন চৌধুরী,

চট্টগ্রামের নাটক, মিউজিক ভিডিও সহ ইউটিউব কন্টাক্ট নির্মাতাদের প্রযোজক-পরিচালক শিল্পী ও কলাকুশলীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) বিকেল তিনটায় নগরীর লাভ লেইনস্থ মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন মিলনায়তনে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট সাংবাদিক ও প্রযোজক আফসার উদ্দিন অলির সঞ্চালনায় কণ্ঠশিল্পী ও মডেল এফ এ নয়ন চৌধুরী সভাপতিত্বে উক্ত আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রনায়ক পঙ্কজ বৈদ্য সুজন।

সভায় অশ্লীল নাটক, মিউজিক ভিডিও ও ইউটিউব কনটেন্ট তৈরি ও এসব নির্মাণের নামকরণের বিষয় নিয়ে আইন প্রণয়ন ও সেন্সর তৈরি করার জন্য নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। উক্ত সভায় থেকে ৯ জনের নাম উল্লেখ করে একটি আহ্বাক কমিটি গঠন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি চিত্রনায়ক পঙ্কজ বৈদ্য সুজন বলেন, আমরা প্রবীণ হয়ে গেছি তাই নবীনদের স্বাগত জানাই। নতুন অভিনেতাদের জয় হোক সব সময়। যারা এ সমস্ত নাটক মিউজিক ভিডিও ও ইউটিউব কনটেন্ট তৈরি করেন তাদেরকে আরো সাবধানতা অবলম্বন করতে হবে এবং এসব ইউটিউব কন্টেনের ও নাটকের নামকরণের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন।

তিনি বলেন, ধর্মীয় ভাবমূর্তিতে আঘাত হানে এমন কোন নাম দেওয়া যাবে না নাটক বা ইউটিউব কনটেন্ট তৈরি করে। নিজের নাম ব্যতিরেখে অভিনয় জগতে অভিনয়শিল্পীদের এমন নাম দেওয়া যাবে না, যে নামে মানুষ ওই অভিনেতাকে ব্যঙ্গ করে ডাকবে। এসময় তিনি মেরা মিয়া, সোনা মিয়া, লেডা মিয়া, তেইল্লাচোরা সহ বিভিন্ন নামের সমালোচনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট অভিনেতা ও নাট্যশিল্পী আলী নেওয়াজ বলেন, চট্টগ্রামের সংস্কৃতি নিয়ে যারা ছিনিমিনি খেলছে তাদেরকে ছাড় দেয়া হবে না। তাদেরকে আইনের আওতায় আনা হবে বলে হুঁশিয়ারিও দেন তিনি।

তিনি বলেন, কুরুচিপূর্ণ কনন্টেন বা ধর্মীয় অনুভূতিতে আঘাত সহ ব্যক্তি বা সামাজিক অনুভূতিতে আঘাত আসে এমন ইউটিউব কনটেন্ট নির্মাতাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এসময় তিনি কথিত এক প্রযোজকের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া হয়েছে এমন নয়টি ইউটিউব কনটেন্ট নাম উল্লেখ করেন এবং তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়েছেন বলেও জানান।

তিনি বলেন, ধর্মীয়ভাবে মুসলমানদের অনুভূতিতে আঘাত আসে এমন ইউটিউব কনন্টেন্ট তৈরি করে ওই প্রযোজক নামকরণ করেছেন। তার বিরুদ্ধে কোতোয়ালি থানায় অভিযোগ করেছি, জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছি। সেই সাথে আমি তথ্যমন্ত্রী পর্যন্ত এ বিষয়ে স্মারকলিপি দেবো।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নাট্য পরিচালক ও প্রযোজক নাসির উদ্দিন চৌধুরী, প্রযোজক-পরিচালক ও অভিনেতা দোস্ত মোহাম্মদ, নাট্য অভিনেতা এস এ রহিম, প্রযোজক ও পরিচালক মঞ্জুর মোর্শেদ, সুরকার ও প্রযোজক মোহাম্মদ হারুন, অভিনেতা ও সাংবাদিক রুমেন চৌধুরী, নাট্য অভিনেতা ও প্রযোজক মোহাম্মদ সরোয়ার উদ্দিন সহ প্রমূখ।