চট্টগ্রামে প্রথম যৌথ উদ্যোগে ৩-৫ জুন আইসিসি’তে এসএমই ফাইন্যান্সিং ফেয়ার

রুমেন চৌধুরী, চট্টগ্রাম:

এসএমই ফাউন্ডেশন ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে এবং বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কার্যালয়ের সহযোগিতায় আগামী ৩-৫ জুন তিন দিনব্যাপী চট্টগ্রামে “এসএমই ফাইন্যান্সিং ফেয়ার, ২০২৩” আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

শুক্রবার (২রা জুন) বিকেলে নগরীর অভিজাত তিন তারকা হোটেল আগ্রাবাদে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এসএমই ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দীন মাহমুদ ।

তিনি জানান, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইন্টারন্যাশনাল কনভেনশন হলে ৩ দিন ব্যাপী এই মেলার উদ্বোধন করবেন। ৩রা জুন সকালে প্রথম দিনে চিটাগাং উইম্যান চেম্বর অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মিসেস মনোয়ারা হকিয়া আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম কার্যালয়ের নির্বাহী পরিচালক এবিএম জহুরুল হুদা এবং দি চিটাগাং চেম্বর অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা ও জনসংযোগ কর্মকর্তা আবু রায়হান।

২য় দিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোক্তা হতে উদ্বুদ্ধকরণ এবং সৃজনশীল ব্যবসা ধারণায় ব্যাংক ও স্টার্টআপ সহ বিকল্প অর্থায়ন বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি Youth Entrepreneurship and Startups for Students (YESS Program) থাকবে।

এ সব বিষয়ে আলোচক থাকবেন, শিক্ষাবিদ, উন্নয়নকর্মী, গবেষক, ব্যাংকার, এসএমই উদ্যোক্তা, সফল স্টার্টআপ উদ্যোক্তা ও অন্যান্যরা। অংশগ্রহণ করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চিটাগং ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় ইস্টডেল্টা বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন – সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, চট্টগ্রাম ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চিটাগাং (ইউএসটিসি) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর চূড়ান্ত পর্বের শিক্ষার্থীবৃন্দ।

৩য় দিন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আর্থিক খাতে চট্টগ্রাম অঞ্চলের ব্যাংকার ও উদ্যোক্তাদের ভূমিকা নিয়ে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। ওই দিন অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, গবেষক, সংবাদ মাধ্যম, এসএমই উদ্যোক্তা স্থানীয় সরকার প্রতিনিধি, উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট সরকারী সংস্থার প্রতিনিধি, উন্নয়নকর্মী, গবেষক, সংবাদ মাধ্যম, এসএমই উদ্যোক্তা গণ।

মেলা আয়োজনের উদ্দেশ্য হিসেবে সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ১। চট্টগ্রাম অঞ্চলে এসএমই অর্থায়ন ত্বরান্বিতকরণ ২। চট্টগ্রাম অঞ্চলে কর্মরত ব্যাংকারদের এসএমই অর্থায়ন বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি আনয়ন, ৩। অর্থায়ন বিষয়ে এসএমই উদ্যোক্তাদের সচেতনতা ও রেডিনেস সৃষ্টিতে ভূমিকা রাখা ও ফাইন্যান্সিয়াল লিটারেসি, ৪। প্রচলিত ব্যাংক ঋণের বিভিন্ন প্রকল্প সম্পর্কে উদ্যোক্তাদের অবহিতকরণ, ৫। এসএমই উদ্যোক্তা-ব্যাংকার ঋণ সংযোগকরণ।