ভবানীপুর জয়ের ঐতিহাসিক হ্যাটট্রিক মমতা ব্যানার্জির

আন্তর্জাতিক ডেস্ক :

ভবানীপুরে জয়ের হ্যাটট্রিক করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা ব্যানার্জী। ভবানীপুরে ৫৮ হাজার ৮৩২ ভোটে জিতেছেন তিনি। ফলে ভারতের পশ্চিমবঙ্গের মসনদ তার দখলেই থাকছে। এই উপ-নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে মমতা আর থাকতে পারছেন কিনা তা নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছিল।

রোববার (৩ অক্টোবর) ভোটের ফলাফল ঘোষণার মাধ্যমে সেই ভাবনার অবসান ঘটলো।ভবানীপুর বিধানসভা আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার (৩০সেপ্টেম্বর)।

রোববার (৩ অক্টোবর) ভোট গণনা শেষে ফলাফল প্রকাশ করা হলো।মুখ্যমন্ত্রীর কুরশি দখলে রাখতে এই উপ-নির্বাচনে জয়ের বিকল্প ছিল না তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জীর। যদিও তার জয়ী হওয়া নিয়ে তেমন সংশয় ছিল না দলের কর্মী-সমর্থকদের মধ্যে। শুধূ কত ভোটের ব্যবধানে দিদি জিতবেন তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। ৫৭ শতাংশেরও বেশি মানুষ ভোট দিয়েছেন ভবানীপুর উপ-নির্বাচনে।

গত ২৬ এপ্রিলের বিধানসভা ভোটে এই কেন্দ্রে ভোট পড়েছিল প্রায় ৬২ শতাংশ। তৃণমূলের প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় জয়ী হয়েছিলেন ২৮ হাজার ৭১৯ ভোটের ব্যবধানে।

২০১১ সালেও মুখ্যমন্ত্রী হওয়ার পর এ কেন্দ্র থেকেই উপ-নির্বাচনে জিতেছিলেন মমতা। সেবার ভোট পড়েছিল ৪৫ শতাংশেরও কম। মমতা জিতেছিলেন ৫৪ হাজারের কিছু বেশি ভোটে। ভবানীপুরে এবার মোট প্রার্থী ছিলেন ১২ জন। নির্বাচনে বিজেপি থেকে মমতার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন আইনজীবী প্রিয়ঙ্কা টিবরেওয়াল।