মার্কিন বিমানে আফগান নারীর সন্তান প্রসব : বিমানটি ২৮ হাজার মিটার উপরে ছিল

আন্তর্জাতিক ডেস্ক :

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান যোদ্ধারা কাবুল দখলের পর যে হাজার হাজার আফগান নিজেদের দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে উঠেছিলেন, ওই নারীও তাদের একজন।

আফগানিস্তানে তালেবান রাষ্ট্রক্ষমতা দখলের পর ক্রমেই দেশটিতে জটিল পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। এমন অবস্থায় আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও যুক্তরাষ্ট্রের সহযোগী আফগানদের সরিয়ে আনতে ফ্লাইট পরিচালনা করছে যুক্তরাষ্ট্র। এ রকমই একটি ফ্লাইটে সন্তান প্রসব করেছেন এক আফগান নারী।

আফগানিস্তানে উপদ্রুত মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের যুক্তরাষ্ট্রে সরিয়ে আনা বিষয়ক কর্তৃপক্ষ ইউএস এয়ার মোবিলিটি কমান্ড এক টুইটে জানিয়েছে, কাবুল থেকে যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটটি বিমানবন্দর ত্যাগের কয়েক ঘণ্টা পরই প্রসব বেদনা ওঠে সেই নারীর।

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৮ হাজার মিটার ওপরে অবস্থান করায় বিমানটিতে অক্সিজেনের কিছু ঘাটতি দেখা দিয়েছিল, পাইলট বিমান কিছুটা নিচে নামিয়ে আনায় তা সমাধান হয়।

বিমান আকাশে থাকা অবস্থায় সন্তানের জন্ম দেন ওই নারী। সেখানে তাৎক্ষণিকভাবে কোনো মেডিকেল সহযোগিতা দেওয়ার ব্যবস্থা না থাকায় জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে জরুরি অবতরণে বাধ্য হয় সেই মার্কিন বিমান।

বর্তমানে ওই নারী, তার সন্তান ও পরিবারের কয়েকজন সদস্য রামস্টেইন বিমান ঘাঁটির হাসপাতালে অবস্থান করছেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নবজাতক ও মা উভয়ে সুস্থ ও শঙ্কামুক্ত আছেন।