মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী শপথ নিলেন

আন্তর্জাতিক ডেস্ক :

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব শপথ নিয়েছেন।

আজ ২১ আগষ্ট শনিবার দেশটির নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। এর আগে গতকাল শুক্রবার মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহ দেশটিতে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুবকে নিয়োগ দেন। 

করোনা মহামারির মধ্যে দেশের স্বাস্থ্য খাত ও বিশৃঙ্খল রাজনৈতিক পরিস্থিতির কারণে পদত্যাগ করেন মুহিউদ্দিন ইয়াসিন।

ইসমাইল সাবরি মালয়েশিয়ার ক্ষমতায় থাকা ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) শীর্ষস্থানীয় রাজনীতিবিদ। তবে চলমান সংঘাত নিরসনে তিনি কতটুকু ভূমিকা রাখতে পারবেন, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকেরা।মুহিউদ্দিন ইয়াসিনের পতনের পর প্রধানমন্ত্রী পদে ৬১ বছর বয়সী ইয়াকুবের নাম প্রস্তাব করা হয়। চার বছরের কম সময়ের মধ্যে তৃতীয়বারের মতো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন ইসমাইল সাবরি।

ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর ইসমাইল সাবরির দল ইউএমএনও কোয়ালিশন সরকার গঠন করে। ওই সরকার কয়েক দশক ধরে মালয়েশিয়া শাসন করে। ইসমাইল সাবরির রাজনৈতিক ক্যারিয়ার অবশ্য ততটা বর্ণাঢ্য নয়।

গত মেয়াদে প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের ১৭ মাসের সরকারে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।ওই সরকারের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তিনি দৈনিক করোনাভাইরাস-সম্পর্কিত ব্রিফিংয়ে অংশ নেন। প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার আগপর্যন্ত তিনি উপপ্রধানমন্ত্রী পদে ছিলেন।

তবে বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে তাঁর সুসম্পর্কের কারণে মুহিউদ্দিনের সময়ের বিশৃঙ্খল পরিস্থিতির চেয়ে তিনি ভালো করবেন বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

এর আগে সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর গত সোমবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মুহিউদ্দিন ইয়াসিন। ২২২ আসনের সংসদে ১১৪ জনের সমর্থন পেয়ে সামান্য সংখ্যাগরিষ্ঠতায় জয়ী হন সাবরি।

মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহ দেশটিতে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক সংকট সমাধানে শুক্রবার নয়টি রাজ্যের নেতাদের নিয়ে বৈঠক ডেকেছিলেন। এ বৈঠকের পরই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়।