চট্টগ্রাম নগরীর আকবরশাহতে পাহাড় ধসে নিহত ১, আহত ৪

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম নগরীর আকবারশাহ এলাকায় পাহাড় ধসে এক শ্রমিক নিহত এবং আরও চারজন আহত হয়েছেন। আহত চারজনের নাম-পরিচয় এখনো পাওয়া যায়নি। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়নি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান পরিচালনা করছে ফায়ার সার্ভিস ও আকবরশাহ থানা পুলিশ। এ ঘটনায় আরও পাঁচ থেকে ছয়জন নিখোঁজ রয়েছে বলে সূত্র জানিয়েছে।

শুক্রবার (৭ এপ্রিল) সন্ধ্যায় আকবার শাহ থানার বেলতলি ঘোনা এলাকায় এই দুর্ঘটনাটি ঘটে।

চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম জানিয়েছেন, ‘আকবর শাহ এলাকায় পাহাড় ধসে একজন মারা গেছেন। এখনও কয়েকজন মাটির নিচে আটকে আছেন বলে স্বজনরা দাবি করছেন। উদ্ধার তৎপরতা অব্যাহত আছে।

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি এ সময় চসিকের সড়ক নির্মাণের কথা স্বীকার করে উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘এখানে পাহাড়ের পাদদেশে একটা হাউজিং সোসাইটি আছে। সোসাইটির লোকজন পাহাড় কেটে মাটি এনে জমা করছিল পাহাড়ের পাদদেশে। সোসাইটির পাশ দিয়ে যে সড়ক, সেটার কাজ চলছে। এডিবির অর্থায়নে ২ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে সড়কটি নির্মাণের কাজ চলছে। ’তিনি আরও বলেন, আমরা রাস্তাটার কাজ করছি। একইসঙ্গে পাহাড়ধস ঠেকাতে গাইড ওয়াল নির্মাণ করছি। সেটা করতে গিয়ে হাউজিং সোসাইটির লোকজন যে মাটিগুলো পাহাড়ের পাদদেশে জমা করেছে, সেগুলো এসে কাজের সময় শ্রমিকদের ওপর পড়েছে।

এদিকে, গত ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বেলতলীঘোনায় অভিযান চালিয়ে পাহাড় কাটার সময় হাতেনাতে একজনকে গ্রেফতার করে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিলেন। জব্দ করা হয়েছিল পাহাড় কাটায় ব্যবহৃত এক্সাভেটর।

ওই এলাকার স্থানীয় বাসিন্দারা জানান, জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট অভিযান চালানোর পর কয়েকদিন বন্ধ ছিল। খাড়াভাবে পাহাড় কেটে ফেলায় ওপর থেকে মাটি ধসে পড়ে।

স্থানীয় বাসিন্দাদের কয়েকজন অভিযোগ করে আরও বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর জহুরুল আলম জসিম পাহাড় কেটে রাস্তা তৈরির কাজ করছিল। কাউন্সিলর জহুরুল আলম জসিম (৫৩) চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডির কাউন্সিলর। তিনি নগরীর উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক।গত ২৬ জানুয়ারি নগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলীর সুপারি বাগান এলাকায় পাহাড় কাটা ও ছড়াখাল দখল পরিদর্শনে যাওয়া বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের গাড়িতে হামলার অভিযোগ আছে এই জনপ্রতিনিধির বিরুদ্ধে।

গত বছরের ১০ অক্টোবর লেকসিটি আবাসিক এলাকায় পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জসিম ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে পরিবেশ অধিদফতর।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই নুরুল আলম আশিক জানান, আকবর শাহ পাহাড় ধসে এক ব্যক্তিকে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। চিকিৎসক তাকে পরীক্ষা নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন। মৃত ব্যক্তির নাম খোকা (৪৫)। সে শ্রমিকের কাজ করছিল।