জেনারেল হাসপাতালে এইচডিইউ ওয়ার্ডের উদ্বোধন করলেন শিক্ষা উপমন্ত্রী নওফেল

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের নতুন এইচডিইউ (হাই ডিপেন্ডেনসি ইউনিট) ওয়ার্ডের উদ্বোধন হয়েছে।

২৯ আগষ্ট রবিবার সকাল ১০টার দিকে দিকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল নতুন এ ওয়ার্ডের উদ্বোধন করলেন।

ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘১৮ শয্যার আইসিইউ থাকলেও তা রোগীর তুলনায় খুবই অপ্রতুল। প্রতিদিনই কারও না কারও প্রয়োজন হচ্ছে আইসিইউ বা এইচডিইউ শয্যার।

এর আগে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেছিলেন,‘৬ শয্যা নতুন এইচডিইউ ওয়ার্ড রোববার থেকে রোগীদের পুরোদমে সেবা দেয়া শুরু হবে। যদিও এই ওয়ার্ডে ৮ শয্যা বসানোর কথা ছিল, কিন্তু জায়গার পরিধি কম হওয়ায় দুটি শয্যা কম স্থাপন করা হয়েছে।’ গত জুলাই মাসের শেষ দিকে হাসপাতালে রোগীর চাপ বাড়ায় নতুন ১৮ সাধারণ শয্যাও বাড়ানো হয়। তবে সবচেয়ে বেশি আইসিইউ’র জন্য চাহিদা থাকায় দ্রুত সময়ের মধ্যে হাই ডিপেন্ডেনসি ইউনিট বা এইচডিইউ শয্যা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়। যা একটি বেসরকারি প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় নতুই এই ওয়ার্ড স্থাপন করা হয়।

উল্লেখ্য, জেনারেল হাসপাতালে গত বছরের এপ্রিল থেকে ১০০ শয্যার করোনা আইসোলেশন ওয়ার্ড চালু হয়। এরপর রোগীর চাপ বেড়ে যাওয়ায় ১৫০ শয্যা করা হয়। পরে গত বছরের জুলাই থেকে ১০ শয্যার আইসিইউ ইউনিট চালু করা হয়। এ বছর তা বাড়িয়ে ১৮টি করা হয়। নতুন করে যুক্ত হওয়া ৮টি এইচডিইউ ফলে সংকাপন্ন রোগীদের সেবায় আরেকধাপ এগিয়ে যাবে করোনা রোগীদের সেবাদানকারী এ প্রতিষ্ঠানটি।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের প্রধান ডা. আবদুর রব মাসুম, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ও ফ্লিড হাসপাতাল প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া প্রমুখ।