ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশ থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন টিম

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানাধীন ফিরোজ শাহ কৈবল্যধাম সংলগ্ন ফয়েজ লেক ঝিল এলাকায় অতি ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী পাহাড়ি বাসিন্দাদের অপসারণে অভিযান পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন।

শনিবার (১৩মে) বিকেল সাড়ে ৫টা থেকে অভিযান শুরু হয়। রাত সাড়ে ৮টার দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত দেড় শতাধিক ঝুঁকিপূর্ণ ঘর থেকে বসবাসকারীদের অপসারণ করে ঘরগুলোকে খালি করা হয়েছে।

চট্টগ্রাম আরডিসি নু এমং মং মারমা, সহকারী কমিশনার (ভূমি), বাকলিয়া সার্কেল জামিউল হিকমাহ, চাঁন্দগাঁও সার্কেলের মাসুদ রানা ও আগ্রাবাদ সার্কেলের গালিব চৌধুরী যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।

অভিযান চলাকালীন রাত ৮ টায় ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে লোকজনকে অপসারণ কার্যক্রম মনিটরিংয়ে যান চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

তিনি ঝিল এলাকা পরিদর্শন করে অবিলম্বে ঝুঁকিপূর্ণ অবস্থায় পাহাড়ের খাঁজে ও পাদদেশে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে নিরাপদে অবস্থান নিতে ওই সব বাসিন্দাদের আহ্বান জানান। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্তুত চট্টগ্রাম জেলা প্রশাসন। তারই ধারাবাহিকতায় নগরীর বিভিন্ন ঝুঁকি পূর্ণ পাহাড়ের পাদদেশে বসবাস করছেন এমন বাসিন্দাদের দ্রুত সরিয়ে নিয়ে নিরাপদ স্থানে নেয়া হচ্ছে। এ পর্যন্ত দেড় শত পরিবার সরে গেছে। এ কর্মকাণ্ড চলমান থাকবে।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, নেজারত ডেপুটি কালেক্টর মো.তৌহিদুল ইসলাম জেলা প্রশাসকের সাথে উপস্থিত ছিলেন।