চমেক হাসপাতালে হজ্ব যাত্রীদের টিকা কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে হজ্ব যাত্রীদের টিকা প্রদান শুরু হয়েছে। প্রতিদিন সকাল সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলছে এই টিকাদান কর্মসূচি বলে জানান চমেক কতৃপক্ষ।

রবিবার(৭ মে) সকাল ৯টায় চমেক হাসপাতালের দোতালায় পুরোনো ডিরেক্টর অফিসের সামনে কনফারেন্স রুমে টিকা প্রদান কর্মসূচি শুরু হয়েছে।

চমেকে গিয়ে দেখা গেছে, সকাল ৭টা থেকে চমেক হাসপাতালের দোতালায় পুরোনো ডিরেক্টর অফিসের সামনে ভিড় জমাতে থাকেন হজ্ব যাত্রীরা। সাড়ে আটটায় শুরু হওয়ার কথা থাকলেও ৯টার দিকে শুরু হয় কর্মসূচি। পুরুষদের এক লাইন এবং মহিলাদের এক লাইন করে দেওয়া হয়। বসার জন্যও চেয়ার-বেঞ্চও দেওয়া হয়েছে। তবে সেই আসনের সংখ্যা খুবই সীমিত।

হজ্ব যাত্রীরা বলেন, সকাল ৭ টায় আমার ছেলেকে নিয়ে এসেছি। সকাল সাড়ে সাড়ে আটটায় শুরু হওয়ার কথা ছিলো। কিন্ত তা হয়নি। সকালে গরম একটু কম থাকে। যদি সকাল ৭ টা থেকে শুরু হয় আমাদের জন্য ভালো হতো। গরমের তাপটা কম লাগতো।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের সহকারী পরিচালক ডা. শাহিদা আক্তার বলেন, ‘হজ্ব যাত্রীদের টিকা প্রদান শুরু হয়েছে। সকাল সাড়ে আটটা থেকে আড়াইটা পর্যন্ত হজযাত্রীদের টিকা প্রদান করা হবে। চট্টগ্রামে প্রায় ৮ হাজারের বেশি হজ যাত্রী টিকা গ্রহণের আবেদন করেছে। সবাইকে একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হয়েছে। ওই তারিখে নিকটবর্তী টিকাকেন্দ্রে গিয়ে টিকা নিতে হবে। আমদের চমেক হাসপাতালে প্রায় প্রতিদিন গড়ে ৫০০-৮০০ হজ যাত্রীদের টিকা দেওয়ার টার্গেট রয়েছে।

এ প্রসঙ্গে শাহ আমানত হজ্ব কাফেলার প্রতিষ্ঠাতা মো. ইয়াসিন চট্টলার খবরকে বলেন, ‘টিকা দেওয়া কার্যক্রম গতকাল (৬ মে) থেকে শুরু হওয়ার কথা ছিলো। তবে একদিন বিলম্ব করে ৭ মে থেকে শুরু হয়েছে। এবার করোনার প্রকোপ কমে যাওয়ায় এবার হজে যেতে বাংলাদেশিদের কোটা বাড়ায় সৌদি সরকার। চট্টগ্রাম থেকে এবার প্রায় ১০ হাজার জন হজে অংশগ্রহণের কথা রয়েছে।