সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা বাংলাদেশে

চট্টলা ডেস্ক:

চীন থেকে বাংলাদেশে সিনোফার্মের আরও ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন এসেছে। এ নিয়ে দেশে সিনোফার্মের ভ্যাকসিন এসেছে প্রায় তিন কোটি ডোজ।

বুধবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে চীন থেকে এই ভ্যাকসিনগুলো আসে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতরের প্রধান স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের বিমানবন্দরে ভ্যাকসিনগুলো গ্রহণ করেছেন।

এর আগে সবশেষ গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টার দিকে সিনোফার্মের আরও ৫০ লাখ ডোজ ভ্যাকসিন শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়।

এর আগের সপ্তাহেই— গত ১০ সেপ্টেম্বর (শুক্রবার) দিবাগত রাতে সিনোফার্ম ভ্যাকসিনের ৫৪ লাখ ডোজের বড় একটি চালান আসে দেশে।গত রাতে দেশে আসা ৫০ লাখ ডোজসহ সিনোফার্মের কাছ থেকে করোনাভাইরাসের ২ কোটি ৯৯ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ।

তবে এর মধ্যে চীন সরকারের উপহার দেওয়া ভ্যাকসিন যেমন রয়েছে, তেমনি রয়েছে কোভ্যাক্স সহায়তা থেকে পাওয়া ভ্যাকসিনও। উপহার আর কোভ্যাক্সের আওতায় পাওয়া ভ্যাকসিন ছাড়াও সিনোফার্মের কাছ থেকে তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

সিনোফার্ম থেকে প্রথম ৫ লাখ ডোজ ভ্যাকসিন দেশে এসেছিল গত ১২ মে। চীন সরকার ওই ভ্যাকসিন উপহার দিয়েছিল বাংলাদেশকে। পরে ১৩ জুন উপহার হিসেবে সিনোফার্মের আরও ৬ লাখ ডোজ ভ্যাকসিন পাঠায় চীন।