চট্টগ্রামে রোহিঙ্গাদের এনআইডি তৈরির বড় চক্র ধরলো ডিবি

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রামের হালিশহরের এক স্কুলে তৈরি করা হচ্ছিল রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড)। আর এ কাজের নেপথ্যে আছে শক্তিশালী একটি চক্র। যে চক্রে রয়েছে সাবেক প্রধান শিক্ষকসহ অনেক রাঘব বোয়ালরা।

রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) তৈরি চক্রের ১০ সদস্যকে ইতোমধ্যে আটক করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এ সময় তাদের কাছ থেকে নির্বাচন কমিশনারের সরবরাহ করা কার্ড তৈরির ফরম-২ এবং জন্মনিবন্ধন ফরম উদ্ধার করা হয়।

বুধবার (২৬ অক্টোবর) সকালে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর গোয়েন্দা (বন্দর ও পশ্চিম) পুলিশের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আলী হোসেন।

এর আগে মঙ্গলবার (২৫ অক্টোবর) নগরের হালিশহর হাউজিং এস্টেট উচ্চ বিদ্যালয়ে গোপন সংবাদে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- শামসুর রহমান প্রকাশ শামসু মাস্টার (৬০), মো. কামাল হোসেন প্রকাশ মোহাম্মদ (৪৫), পারভীন আক্তার (২৫), মো. নুরুল আবছার (২৮), মো. ইয়াছিন আরাফাত (২২), ডাটা এন্ট্রি অপরাটের মো. নুর নবী ওরফে রাহাত (২৫), মো. মিজানুর রহমান (২৩), ফরহাদুল ইসলাম (২৮), ইমন দাশ (২০) ও মো. কামাল (৪২)। এদের মধ্যে মো. কামাল হোসেন ও পারভীন আক্তার রোহিঙ্গা।

আটক শামসুর রহমান প্রকাশ শামসু মাস্টার কক্সবাজারের পোকখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।

গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার জানান, জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও নির্বাচন কমিশন অফিসের কয়েকজনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। শুধুমাত্র রোহিঙ্গাদের কাছ থেকে পিতা-মাতা ও জন্মতারিখ সংগ্রহ করে এক লাখ তিরিশ হাজার টাকায় জন্ম নিবন্ধন তৈরি সহ এনআরই তৈরি করে দেয় এই চক্র। চক্রটির সঙ্গে আরো অনেকেই জড়িত তাদেরকে অভিযান অব্যাহত রয়েছে এবং আকৃতদের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে বলে জানান এই গোয়েন্দা কর্মকর্তা।