চট্টগ্রামে সালেহ স্টিল সিলগালা সহ পাঁচ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর হিসেবে চিহ্নিত হওয়ায় চট্টগ্রাম সিটির নাসিরাবাদ শিল্প এলাকার সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানা সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যামাণ আদালত।

সোমবার (১৫ মে) বিকাল চারটার দিকে পরিচালিত অভিযানে এ পদক্ষেপ নেন চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা।

একই সাথে কারখানা কর্তৃপক্ষকে ৫ লাখ টাকা জরিমানা ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়াও পরিবেশ সম্মত উৎপাদন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

অভিযানের সময় পরিবেশের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পড়তে দেখা যায়। কারখানার সার্বিক অবস্থা খুবই নাজুক হিসেবে প্রতীয়মান হয়।

ভ্রাম্যমাণ আদালতে সহায়তাকারী পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন কারখানাটিকে পরিবেশের জন্য হুমকি বলে আখ্যায়িত করেন ও ম্যাজিস্ট্রেটের কাছে লিখিত অভিযোগটি দিয়েছেন বলে জানা গেছে।

তিনি জানান, দীর্ঘ দিন থেকে এলাকাবাসী এ কারখানার বিরুদ্ধে চট্টগ্রাম জেলার প্রশাসকের কাছে অভিযোগ করে আসছে। জেলা প্রশাসকের নির্দেশে এর আগে গেল বছরের অক্টোবরে কারখানাটিকে সতর্ক করে জরিমানা করা হয়। সে সময় কারখানা কর্তৃপক্ষ পরিবেশ সম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে বলে মুচলেকা দিয়েছিল। কিন্তু, ফের তারা কালো ধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দিতে শুরু করে।

তিনি আরো জানান, কালো ধোঁয়ায় স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকাবাসী স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে। এসব ঘটনার পরিপ্রেক্ষীতে অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনায় পরিবেশ অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সহায়তা করে।