চট্টগ্রামে হেলথ এন্ড মেডিকেল এক্সপো ২০২২ উদ্বোধন, চলবে তিন দিন

নিজস্ব প্রতিবেদক:

বৃহস্পতিবার থেকে ৩ দিন ব্যাপি চট্টগ্রাম জিইসি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে হেলথ এক মেডিকেল এক্সপো ২০২২।

এ উপলক্ষে সকাল ১০টায় আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান ।

তিনি বলেন, এ মেলার মাধ্যমে তারচেয়ে বেশি স্বাস্থ্য সেবাকে মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে যাবে। সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা এই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারগণের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শের ব্যবস্থা করেছে আয়োজকরা। মানুষের মৌলিক চাহিদার অন্যতম প্রধান এই স্বাস্থ্য সেবা সাধারণ জনগণের জন্য সহজলভ্য এবং নিশ্চিত করা গেলে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে আমাদের খুব বেশি বেগ পেতে হবে না।

তিনি আরো বলেন, মেডিক্যাল সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এর মধ্যে যে বিস্তর ফারাক তা দূর করেছে। বলা হয়ে থাকে যেখানে ডাক্তারদের সামর্থ্য শেষ সেখানেই বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজ শুরু। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের উন্নয়ন সাধন ছাড়া কখনোই চিকিৎসা বাবস্থার উন্নয়ন সম্ভব নয়। হেলথ কেয়ার কিভাবে রিমোট এলাকায় পৌঁছানো যায়, সেটাই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের হেলথ সেক্টরের জনবলকে (ডাক্তার-নার্স) কি করে আরো স্কিলড করা যায়, তা এই আয়োজনের মধ্য দিয়ে বের হয়ে আসতে পারে। বাংলাদেশ থেকে প্রচুর রোগী ভারতের কলকাতা এবং অন্যান্য প্রদেশে যায়। এই মেলা তাদের জন্য নিঃসন্দেহে বড় ধরনের সহায়ক ভূমিকা রাখবে।

আয়োজকরা জানিয়েছেন, সুস্বাস্থ্যের জন্যে সচেতনতার বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারগণের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ ৩ দিনব্যাপী আয়োজনে রয়েছে ফ্রি ডায়াবেটিস চেকআপ, ফ্রি রক্ত গ্রুপ নির্ণয়, ফ্রি চক্ষু পরীক্ষা, ফ্রি স্বাস্থ্য পরামর্শ ও বিষয় ভিত্তিক সেমিনার।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা এ আয়োজনকে সাধুবাদ জানান

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফিল্ড হসপিটাল প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, বিএফইউজের যুগ্ম মহাসচিব কাজী মহসিন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্রাপক ডা. মুকেশ কুমার দত্ত, প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলাম ও ভাইস চেয়ারম্যান আবুল মনসুর সহ আরো অনেকে।