বন্দরের কোস্টারহেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন’র নির্বাচন নিয়ে দ্বন্দ্ধ চরমে!

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম বন্দরের ‘চট্টগ্রাম কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন’র নির্বাচন আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ঘোষণা করা হলেও এ নির্বাচন নিয়ে দু’পক্ষের সংঘাতের আশঙ্কা করছেন চট্টগ্রামের শ্রমিক ও ইউনিয়নের নেতাকর্মীরা। এ নিয়ে দুই গ্রুপের দ্বন্দ্ব দেখা দেওয়ায় এই আশঙ্কা করছেন তারা।

এদিকে শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে এ নির্বাচন আয়োজন করা হচ্ছে বলে নির্বাচন উপলক্ষে অনুষ্ঠিত দ্বি-বার্ষিক সাধারণ সভা থেকে জানানো হয়েছে ইউনিয়নের একটি পক্ষ থেকে।

বুধবার (২৫ ডিসেম্বর) বিকেলে ইউনিয়নের মেয়াদ উত্তীর্ণ কমিটির সহ-সভাপতি ও যাচাই-বাছাই কমিটির সদস্য মো. ইদ্রিস কেরানির সভাপতিত্বে ওই ভ্রাম্যমান ইউনিয়নের অফিস সংলগ্ন বারেক মিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ওই দ্বি বার্ষিক সাধারণ সভা।

উক্ত সভা থেকে আগামী নির্বাচন পরিচালনা করার জন্য এরশাদুর রহমান চৌধুরীকে প্রধান নির্বাচন কমিশনার করে ৫ সদস্যের উপ নির্বাচন পরিষদ গঠন করা হয়। নির্বাচন কমিশনার অন্যরা হলেন আলমগীর হোসেন বাহাদুর, ইসমাইল হোসেন, আনোয়ার হোসেন, মিজানুর রহমান।

নামগুলো ঘোষণা করেন চট্টগ্রাম বিভাগীয় শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক শফিকুল ইসলাম, উপস্থিত ছিলেন সহকারী পরিচালক খোরশেদ আলম ও কর্মকর্তা হাসান আসকার।

এ সময় উপস্থিত থেকে উক্ত সভায় বক্তব্য রাখেন ইউনিয়নের প্রধান সমন্বয়কারী ও উপদেষ্টা মো. এরশাদুর রহমান চৌধুরী, উপদেষ্টা আব্দুল কাদের সুজন, শেখ নাওশেদ সরওয়ার পিল্টু, মোহাম্মদ সরোয়ার আলম, যাচাই-বাছাই কমিটির সদস্য নুরুজ্জামান জনি, অহিদুল আনোয়ার আরমান, দরবেশ মোল্লা, ইউনিয়নের কার্যকরী সদস্য রফিকুজ্জামান মানিক সহ আরো অনেকে।

তবে এ দ্বিবার্ষিক সাধারণ সভা সম্পূর্ণ অধৈধ ও শ্রম মন্ত্রণালয়ের বিধিমালা অনুযায়ী হচ্ছে না বলে দাবী করেছেন ওই ইউনিয়নের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির শফি।

একই দিনে সন্ধ্যায় ইউনিয়নের পরিষদের অন্যান্য নেতৃবৃন্দদের নিয়ে সল্টগোলা ক্রসিং এর আরেক ইউনিয়ন অফিসে জরুরি এক আলোচনা সভায় তিনি এ দাবি করেন। তিনি বলেন, ‘আগামী ৫ জানুয়ারি সাধারণ সভা করতে চেয়েছিলেন ইউনিয়নের পক্ষ থেকে কিন্তু শ্রম আইন ও ইউনিয়নের গঠনতন্ত্র না মেনে এ সাধারণ সভা করেছে কিছু স্বার্থনেস্বী মহল। ইউনিয়ন এর চার নাম্বারে থাকা সহ-সভাপতি মোহাম্মদ ইদ্রিস কেরানী ও যোগাযোগ বিষয়ক সম্পাদক অহিদুল আনোয়ার আরমান সহ প্রধান উপদেষ্টা ও সম্মনয়কারী দাবী করা মো. এরশাদুর রহমান চৌধুরী কোন এখতেয়ার নেই এ ধরনের সাধারণ সভা করার। ইতিমধ্যে শ্রম মন্ত্রণালয় সহ বিভিন্ন দপ্তরে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে বলেও জানান তিনি এবং তাতেও কাজ না হলে মামলায় যাবেন বলে উল্লেখ করেন তিনি।’

চট্টগ্রাম কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন’র সাধারণ সম্পাদক হুমায়ুন কবির শফির পরিচালনায় ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ওই সভায় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক বাবুল, অর্থ সম্পাদক জয়নাল আবেদীন, দপ্তর সম্পাদক জানে আলম, প্রচার সম্পাদক মোহাম্মদ কামাল, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ শাহজাহান সহ কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন’র অন্যান্য সদস্যবৃন্দরা।