বেশি দামে গ্যাস বিক্রি করে ৪৮হাজার টাকা জরিমানা গুনলো ৬ দোকানি

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রামে লাইনের গ্যাস বন্ধ হওয়ায় কারসাজি করে গ্যাসের দাম বৃদ্ধি, ছয় দোকানকে ৪৮ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

রবিবার (১৪মে) সন্ধ্যায় নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ছয় দোকানিকে এ জরিমানা করা হয় এবং ভবিষ্যতের জন্য সতর্ক করে দেয়া হয়।

এ অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। তিনি জানান, ঘূর্ণিঝড় ‘মোকা’ এর কারণে মহেশখালী এলএনজি টার্মিনাল বন্ধ হওয়ায় চট্টগ্রাম শহরে দেখা দিয়েছে গ্যাসের সংকট। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীর পক্ষ থেকে জানানো হয়ে আরো কয়েকদিন এই সংকট বিদ্যমান থাকবে। এই সুযোগে কারসাজি করে গ্যাসের দাম বাড়িয়ে ফেলেছে একটি সিন্ডিকেট। সরকার নির্ধারিত ১২ কেজি এলপিজি গ্যাসের মূল্য ১১৭৬ টাকা। সিলিন্ডার সহ সাধারণ সময়ে এই দাম থাকে ১৬০০ থেকে ২০০০ টাকার মধ্যে।

অভিযানের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, রবিবার চট্টগ্রামের ষোলশহর রেলস্টেশন সংলগ্ন তাহের স্টোরে গিয়ে দেখা যায় সিলিন্ডার সহ গ্যাস বিক্রি হচ্ছে ৩০০০ হাজার টাকায়। পাশের দোকান সোহেল স্টোরে দেখা যায় গ্যাসের সাথে চুলা কিনতে বাধ্য করা হচ্ছে। পুরো সেট বিক্রি হচ্ছে ৪৫০০ টাকায়। এসময় তাহের স্টোরকে ২০ হাজার এবং সোহেল স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর নগরের এনায়েত বাজারে এসে দেখা যায় অধিকাংশ দোকানে গ্যাস বিক্রি হচ্ছে ২৫০০ থেকে ৩০০০ টাকায়। সেখানে কিচেন ট্রেডার্স কে ১০ হাজার এবং আরো ৩ টি দোকানকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয় এবং সতর্ক করা হয়। সর্বমোট ৬ দোকানে ৪৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় অধিকাংশ দোকানদার অভিযোগ করেন ডিলাররা দাম বেশী নিচ্ছেন যোগ করেন তিনি। কোন কোন জায়গায় সিলিন্ডার প্রতি ২২০০ থেকে ২৩০০ টাকা নেয়া হয়েছে।

এ সকল অসাধু ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অভিযান চলমান থাকবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।