রাত পোহালেই চট্টগ্রাম ৮ আসন’র উপ-নির্বাচন

রাজনীতি ডেস্ক:

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-পাঁচলাইশ-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার ২৭ এপ্রিল।

সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ১৯০টি কেন্দ্রের ১৪১৪টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে। তবে এ উপ নির্বাচনের ভোটে সিসি ক্যামেরার ব্যবহার থাকছে না।

ভোট গ্রহণের সরঞ্জাম কেন্দ্রে পাঠানো সহ সব ধরনেরর প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সাধারণ কেন্দ্রে আইন- শৃঙখলা বাহিনীর ১৬ থেকে ১৭জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ থেকে ১৮ জন দায়িত্ব পালন করবেন।

এদিকে উপ-নির্বাচন উপলক্ষে লাইসেন্সধারীদের অস্ত্র প্রদর্শন ও বহন নিষিদ্ধ করেছে নির্বাচন কমিশন (ইসি)।এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে।

বুধবার (২৬ এপ্রিল) থেকে শনিবার (২৯ এপ্রিল) পর্যন্ত লাইসেন্সধারীরা যেন অস্ত্রসহ চলাচল না করেন সে কারণে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান গণমাধ্যমে জানিয়েছেন, উপ নির্বাচন উপলক্ষ্যে বৈধ অস্ত্রের প্রদর্শন ও বহনের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক পরিপত্র জারি করে সম্প্রতি জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য প্রয়াত মোছলেম উদ্দিন আহমেদের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-পাঁচলাইশ-চান্দগাঁও) আসনে উপ-নির্বাচন ২৭ এপ্রিল ঘোষণা করা হয়। গত ২২ ফেব্রুয়ারি (বুধবার) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় এ নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করা হয়ে ছিল। নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বিস্তারিত সময়সূচি সাংবাদিকদের জানিয়ে ছিলেন।