সিআরবি এলাকায় “ক্লাইমেট স্ট্রাইক” সমাবেশে ধ্রুবতারা ইউথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক:

১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম। জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে বাংলাদেশের। তারমধ্যে চট্টগ্রাম আছে সবচেয়ে বেশি ঝুঁকিতে।

শনিবার ২২ অক্টোবর বিকেলে জলবায়ু দূষণ রোধ করে চট্টগ্রামের প্রকৃতি বাঁচানোর জন্য ধ্রুবতারা ইউথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে নগরীর ফুসফুস খ্যাত সিআরবিতে করা হয় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ।

ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় সহ-সভাপতি ব্যারিস্টার এস এম আবিদ রহমান’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ সালাউদ্দিনের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন সাবেক এমপি সাবিহা মুসা।

তিনি বলেন, আগামী নভেম্বরে প্যারিসের কপ ২৭ পরিবেশ সম্মেলনকে সামনে রেখে বিশ্ব ও জাতীয় নেতৃবৃন্দের চট্টগ্রামের জলবায়ু বিপর্যয়ের দিকে দৃষ্টি আকর্ষণ ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে এই অঞ্চলের নাজুক পরিস্থিতি ও বাস্তবতা তুলে ধরার লক্ষ্যে “ক্লাইমেট স্ট্রাইক” বা জলবায়ু ধর্মঘট. নিয়ে এ আয়োজন।

ফাউন্ডেশনের নেতৃবৃন্দরা বলেন, জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলছে প্রতিনিয়ত। ফলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি বাড়ছে বাংলাদেশের ওপর। তারমধ্যে চট্টগ্রাম জেলা আছে সবচেয়ে বেশি ঝুঁকিতে। আমাদের এই চট্টগ্রামকে বাঁচাতে হবে। তাই এ সমাবেশের আয়োজন।

এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন ধ্রুবতারা ইউথ চট্টগ্রাম বিভাগীয় সভাপতি ইসমত আরা বেগম, পরিবেশ ও এস ডি জি সম্পাদক ইঞ্জিনিয়ার আহসান আলী ও মোহাম্মদ তৌহিদ হোসেন, জাইদি তাহমিদ সহ অন্যান্যরা।