চট্টগ্রামে পহেলা বৈশাখে ‘শিশুবিশ্বের’ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক :

শিশু সাহিত্য-সংস্কৃতি ও শিশুস্বাস্থ্যের সমন্বয় করে কাজ করার লক্ষ্যে পহেলা বৈশাখে শুভ উদ্বোধন হলো শিশুসাহিত্য-সংস্কৃতি ও শিশুস্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান ‘শিশু বিশ্ব’র।  

১৪এপ্রিল, ১৪৩০ বঙ্গাব্দ সকাল ১১ টায় এ শিশু বিশ্ব’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করলেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব, খ্যাতিমান সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন।

অনুষ্ঠানে অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব কবি প্রবান্ধিক আবুল মোমেন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক, সাহিত্যিক ড. মহীবুল আজিজ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘শিশুবিশ্বের’ সভাপতি প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরী পিএইচডি।

স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত শিশু সাহিত্যিক ও সাংবাদিক  রাশেদ রউফ  এবং শুভেচ্ছা বক্তব্য দেন শিল্পী দীপক দত্ত।

অনুষ্ঠানে বৃন্দ আবৃত্তি পরিবেশন করলো উঠোন সাংস্কৃতিক কেন্দ্রের শিশু-কিশোর আবৃত্তি শিল্পীরা। পুরো অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু।

অনুষ্ঠানে বিভিন্ন পর্বে আরো ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেখক ড. কুন্তল বড়ুয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজের শিশুস্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ডা. সাইফুল ইসলাম,  কবি-গল্পকার লিপি বড়ুয়া, কবি তানজিনা রাহী,  আবৃত্তিশিল্পী শামীমা আক্তার, লেখক শিক্ষক শর্মিষ্ঠা চৌধুরী, আবৃত্তিশিল্পী সালমা জাহান, লেখক শিক্ষক নাজনীন লাকী, আবৃত্তিশিল্পী গোপা ত্রিবেদী, স্মৃতিলতা পাল, শিমু রহমান, সাবিনা সুমি, সুমি সেনগুপ্ত,  সংগীতা চৌধুরী, রুমানা নাজনীন, জান্নাতুল ফেরদৌস, শম্পা ধর, ধীমান চৌধুরী, সংগঠক এম কামাল উদ্দিন প্রমুখ।

চট্টগ্রাম মেডিকেল কলেজের শিশুস্বাস্থ্য বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরী অনেক দিন ধরে ভাবছেন আমাদের সবাইকে নিয়ে একটা সুন্দর সেবাধর্মী প্রতিষ্ঠান গড়ার। তাঁর সবুজ স্বপ্ন বাস্তবায়নে আমি, ডা. সাইফুল, মাজহার ভাই, শিমু, দীপক দা সহ সবাই মিলে হাল ধরলাম এই প্রতিষ্ঠানের। 

শিশুবিশ্বের আয়োজকরা জানান, ইকুইটি অন্তরা, ৪র্থ তলা মোমিন রোড, চট্টগ্রাম-এর মতো একটি গুরুত্বপূর্ণ জায়গায় শিশু সাহিত্য, সংস্কৃতি ও শিশুস্বাস্থ্য বিষয়ে সেবাদান ও গবেষণার প্রচেষ্টা ও লক্ষ্য নিয়ে আমাদের শিশুবিশ্বের পথচলা শুরু। 

শিশু সাহিত্য-সংস্কৃতি ও শিশুস্বাস্থ্যের সমন্বয় করে যেন কাজ করতে পারি, তার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।