চট্টগ্রামে যাত্রা শুরু কর্পোরেট ট্রেনিং সার্ভিসেস (ACTSBD)’র

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ মালয়েশিয়ার যৌথ উদ্যোগে চট্টগ্রামে যাত্রা শুরু করেছে আন্তর্জাতিক কর্পোরেট ট্রেনিং সার্ভিস কোম্পানি “এলায়েন্স কর্পোরেট ট্রেনিং সার্ভিসেস বাংলাদেশ“(এসিটিএসবিডি)।

নগরীর রোটারি সেন্টার হলে ডিজিটাল মার্কেটিং কোর্সের মাধ্যমে এর শুভ উদ্বোধন করা হয়। এতে অংশ গ্রহন করেন চট্টগ্রামের নতুন উদ্যোগ্যতা ও চাকুরী প্রার্থীরা। এতে প্রশিক্ষন প্রদান করেন এক্টসবিডির ডাইরেক্টর ও ইন্টারন্যাশনাল ব্রেন্ড স্ট্র্যাটেজি স্পেশালিস্ট মুহাম্মদ তাওহীদ হোসেন। ডিরেক্টর অফ কমিনিউকেশন ইফতেখার হোসাইন রাকীব এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে এক্স এশিয়া এর সিইও নাসিম আফাজ চৌধুরী এর শুভ উদ্বোধন করেন।

এতে আলোচনা সভায় বক্তব্য রাখেন এক্টসবিডির ডাইরেক্টর ইঞ্জিনিয়ার মুহাম্মদ সালাউদ্দিন, এক্টসবিডির ডাইরেক্টর ব্যারিস্টার এস এম আবিদুর রহমান।

উদ্বোধক নাসিম আফাজ চৌধুরী তার উদ্বোধনী বক্তব্যে এক্সএশিয়া ও এক্টসবিডির মিশন এবং ভিশন বিশেষত বাংলাদেশ নিয়ে তাঁর বিশেষ পরিকল্পনা তুলে ধরেন।

তিনি বলেন “আমরা মালেশিয়াতে এমপ্লয়িদের দক্ষতা ও মান উন্নয়ন নিয়ে কাজ করছি। সাউথইস্ট এশিয়ার দেশ গুলোকে সার্ভিস এবং প্রডাকশন ইন্ডাস্ট্রিতে পশ্চিমা বিশ্বের পর্যায়ে নিয়ে যাওয়া। এবং এ অঞ্চলের কোম্পানি গুলোর এমপ্লয়িদের প্রফেশনাল ক্যাপাসিটি আরো আপডেট করা আমাদের মুল লক্ষ্য। এই কার্যক্রমে আমরা বাংলাদেশর সাথেও যুক্ত হয়েছি। এখানে এই কার্যক্রম শুরু করার কারণ বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল। বাংলাদেশের তরুনদের প্রোফেশনাল ক্যাপাসিটি বাড়িয়ে দেশের বাহিরেও তাদের চাকরীর ব্যবস্থা করার পরিকল্পনা হাতে নিয়েছি আমরা।”

বিশেষ আলোচনায় ব্যারিস্টার এস এম আবিদুর রহমান বলেন ” চট্টগ্রাম ফাইনেন্সিয়াল এক্টিভিটির প্রধানতম কেন্দ্র। ঢাকার পরে এখানকার ফাইনেন্সিয়াল এক্টিভিটির অবস্থান। আমাদের লক্ষ্য যেহেতু সাউথইস্ট এশিয়ার সাথে যুক্ত হয়ে এগিয়ে যাওয়া, সেক্ষেত্রে চট্টগ্রামের বন্দর সাউথইস্ট এশিয়ার সাথে যোগযোগের অন্যতম কেন্দ্র হওয়াতে এখানকার কোম্পানি গুলো ফাইন্যান্সিয়ালি অনেক একটিভ।

ফলে চট্টগ্রামে কর্পোরেট কালচার এবং কর্পোরেট সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয়তা অনেক।তাই এখানকার তরুন ও যাদের এমপ্লয়িবিলিটি বাড়ানোর দরকার তাদের সেই স্কিল ডেভোলাপমেন্টের কথা মাথায় রেখেই ACTSBD এর কার্যক্রম এখানেই উদ্বোধন করা হয়েছে।

তিনি আরো বলেন, আমাদের বিশ্বাস এখানকার তরুনরা এই কর্পোরেট ট্রেনিং এর মাধ্যমে তাদের এমপ্লয়িভিলিটি উন্নত করে এখানকার ফাইনান্সিয়াল স্ট্রাকচার আরো শক্তিশালী করতে ভূমিকা রাখবে। এবং আমাদের ইকোনোমিতে বিশেষ অবদান রাখতে পারবে।

এতে অংশ নেওয়া প্রশিক্ষণার্থীরা কোর্স শেষে তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন “আমাদের মত তরুনদের জন্য এমন আয়োজনের প্রয়োজন অনেক। সেই দিক থেকে এক্টসবিডির এই অনবদ্য আয়োজন আমাদের বিশেষ অর্জন হিসেবে আমরা দেখি ।“

তারা আরো বলেন “ এক্টসবিডির প্রশিক্ষক ও প্রশিক্ষণ পদ্ধতি অসাধারণ। প্রশিক্ষক লেকচার শেষে আমাদের হাতে কলমে প্রেক্টিস করিয়েছেন। এতে আমরা নতুন হয়েও সহজে বিষয় গুলো বুঝতে পেরেছি। “এই কোর্স স্বতঃস্ফূর্ততার সাথে কোর্স সম্পন্ন করেন প্রশিক্ষনার্থীরা।

কোর্স শেষে সকল প্রশিক্ষনার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয় । সার্টিফিকেট তুলে দেন এক্টসএশিয়ার সিইও নাসিম আফাজ চৌধুরী, এক্টসবিডির ডাইরেক্টর ব্যারিস্টার এস এম আবিদুর রহমান, এক্টসবিডির ডাইরেক্টর ইঞ্জিনিয়ার সালাউদ্দিন এবং এক্টসবিডির ডিরেক্টর তাওহীদ হোসেন।আগামীতে আরো এডভান্স ট্রেনিং আয়োজনের ঘোষণাও দেখা হয় আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে।