মোবাইল ট্যাবলেট অনলাইন কোর্স শেখার মাধ্যমে শিক্ষাকে আনন্দদায়ক করবে : শিক্ষা উপমন্ত্রী

রুমেন চৌধুরী, চট্টগ্রাম:

বাংলাদেশে স্মার্ট সিটিজেন তৈরির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত স্মার্ট ডিভাইস শিক্ষার্থীদের জন্য নতুন শিক্ষাক্রমের পরিবর্তন বুঝার ক্ষেত্রে ভূমিকা রাখবে এবং অনলাইন ভিত্তিক নানা ধরনের কোর্স শেখার মাধ্যমে শিক্ষাকে আরো আনন্দদায়ক করে তুলবে। সেই সাথে এ সব মোবাইল ট্যাবলেট স্মার্ট সিটিজেন বিনির্মাণে ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার ( ২৭ এপ্রিল) নগরীর ষোলশহর এলজিইডি ভবনের কামরুল ইসলাম সিদ্দিক মিলনায়তনে জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মেধাবী শিক্ষার্থীদের মধ্যে মোবাইল ট্যাবলেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, “দলবদ্ধভাবে শেখার মধ্যে আনন্দ আছে। শুধুমাত্র নিজে ভাল ফলাফল করার মানসিকতা নিয়ে বেশি দূর এগিয়ে যাওয়া যায় না। স্বার্থপর শিক্ষার্থী বড় হয়ে স্বার্থপর পেশাজীবী বা চাকুরিজীবী হবে। তখন সে মানুষের স্বার্থের কথা বাদ দিয়ে নিজের স্বার্থ নিয়ে ব্যস্ত থাকবে। তাই শিক্ষার্থীদের ভাল ফলাফল করার পাশাপাশি ভাল মানুষ হতে হবে।”

শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, “আগেও খুব ভাল ভাল স্কুল ছিল কিন্তু সাধারণ মানুষের পড়ালেখার সুযোগ ছিল না। এক সময় সম্ভ্রান্ত পরিবারের সন্তানরাই এসব স্কুলে পড়ালেখা করতো। তারা ভাল সুযোগ সুবিধা পেত। পক্ষান্তরে সাধারণ পরিবারের সন্তানরা ভালো স্কুল পেত না, শিক্ষাও পেত না।বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করেছেন। এরই অংশ হিসেবে সাধারণ শিক্ষার্থীদের মাঝে এ স্মার্ট ডিভাইস মোবাইল ট্যাবলেট দেওয়া হচ্ছে। এটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে এবং স্মার্ট সিটিজেন গড়ে তুলতে সহায়ক ভূমিকা রাখবে।”

শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, “শারীরিক নির্যাতনের মধ্যদিয়ে কেউ কিছু শিখে না, সেটা বৈজ্ঞানিক ভাবে প্রমানিত। শিক্ষার্থীদের লেখাপড়ায় মুখস্থ বিদ্যা বাদ দিয়ে কারিগরি শিক্ষা এবং ব্যবহারিক শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করতে হবে অভিভাবক ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের সকলকে। উদ্ভাবনের দিক দিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা পিছিয়ে আছে। সেজন্য এখন থেকেই শিক্ষার্থীদের কারগরিভাবে গড়ে তুলতে হবে।”

পরে জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের আওতায় চট্টগ্রাম মহানগরের সরকারি ও এমপিও ভুক্ত স্কুলের ৪৫০ জন মেধাবী শিক্ষার্থীর মাঝে মোবাইল ট্যাবলেট বিতরণ করা হয়। এছাড়াও এর ধারাবাহিকতায় পালাক্রমে ১ম ধাপে ৯ হাজার ৮ শত মোবাইল ট্যাবলেট বিতরণ করা হবে বলে সংশ্লিষ্টরা অনুষ্ঠানে উল্লেখ করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান এনডিসি, জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মো. ওয়াহিদুর রহমান, জেলা শিক্ষা অফিসার ফরিদুল আলম হোসাইনী, শিক্ষক হোসেন আহমেদ চৌধুরী ও রাউজান উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল সহ অন্যান্য অতিথিরা বক্তব্য রাখেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল আগ্রাবাদ বালিকা উচ্চ বিদ্যালয় এবং হাজী মুহাম্মদ সরকারী উচ্চ বিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীর মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারস্বরুপ ট্যাবলেট তুলে দেওয়ার মাধ্যমে বিতরণ কার্যক্রম শুরু করেন। পুরো চট্টগ্রাম জেলায় ৬৬৯ টি সরকারি ও এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়ে প্রায় ৮১২৮টি এবং ২৯০টি মাদ্রাসায় ১৭৪০টি ট্যাবলেট বিতরণ করা হবে বলে জানা গেছে। পযায়ক্রমে চট্টগ্রামের সকল উপজেলায় এ মোবাইল ট্যাবলেট শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।